আপনার সন্তান কি কোন বিশেষ প্রতিভার অধিকারী? বুঝবেন কীভাবে?

আপনার সন্তান কি কোন বিশেষ প্রতিভার অধিকারী? বুঝবেন কীভাবে?

আপনার সন্তান কি কোন বিশেষ প্রতিভার অধিকারী? বুঝবেন কীভাবে?

আপনার শিশুর বিশেষ কোন প্রতিভা রয়েছে কি? থাকলে তা আপনি যাচাই করবেন কীভাবে? আগে বুঝতে হবে শিশুর বিশেষ প্রতিভা বা গিফটেডনেস  বলতে কি বোঝায়? কোন একটি ক্ষেত্রে শিশুর ক্ষমতা যখন তাদের বয়সের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি হয় তখন সেই শিশুকে প্রতিভাধর শিশু বা গিফটেড চাইল্ড বলা যাবে। এখন এই প্রতিভা বিভিন্ন ক্ষেত্রে হতে পারে। যেমন ধরুন- কেই হয়তো বুদ্ধিবৃত্তির দিক থেকে এগিয়ে আছে, কেউ বা সঙ্গীতে পারদর্শী, আবার কেউ গনিত, ভাষা অথবা বিজ্ঞানে তুখোড়। আপনার সন্তান সত্যিই কোন বিশেষ প্রতিভা ধারণ করে কিনা তা নির্ধারণ করা কিন্তু সহজ কাজ নয়। এমনকি কোন কোন ক্ষেত্রে আপনাকে পেশাদারের পরামর্শ পর্যন্ত নিতে হতে পারে। আসুন দেখে নেওয়া যাক এমন কিছু টিপস যা দেখে আপনি বুঝতে পারবেন আপনার সন্তান সত্যিই প্রতিভাধর কিনা-

  • শিশুর মধ্যে কৌতূহল কি খুব বেশি, খেয়াল করুন

আপনি হয়তো ভাবছেন বাচ্চাদের মধ্যে কৌতূহল থাকা তো খুব স্বাভাবিক, এ আর এমন কি বড় ব্যাপার বাচ্চার প্রতিভা বোঝার জন্য। বোঝার ব্যাপার অবশ্যই আছে। শিশুদের মধ্যে সাধারণত যে কৌতূহল দেখা যায়, এটি তার থেকে আলাদা। গিফটেড চাইল্ড তাদের চারপাশের পরিবেশ সম্পর্কে আরো বেশি জানার জন্য আরো বেশি বোঝার জন্য অত্যন্ত অনুপ্রানিত হতে থাকে।

 

  • আপনার বাচ্চা কি খুব দ্রুত যে কোন জিনিস শিখে ফেলছে

যদি দেখেন আপনার সন্তান খুব তাড়াতাড়ি যে কোন জিনিস রপ্ত করে ফেলছে, তাহলে তার গিফটেড চাইল্ড হওয়ার সম্ভাবনাকে কিন্তু উড়িয়ে দেওয়া যাবে না। সাধারণত প্রতিভাধর শিশুরা তাদের সমবয়সীদের তুলনায় যে কোন বিষয় অনেক দ্রুত শিখে ফেলার ক্ষমতা রাখে। যেমন ধরুন যে অঙ্কের সমাধান করতে অন্য বাচ্চাদের বেগ পেতে হয়, তা আপনার সন্তান খুব সাবলীলভাবেই সমাধান করতে পারছে। এমন হলে আপনাকে আরো বেশি সচেতন হয়ে সন্তানের প্রতিভাকে সনাক্ত করতে হবে, এবং যত্নের সঙ্গে তা লালন করতে হবে।

আরো পড়ুন –শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তুলুন, কল্পনা শক্তির বিকাশ ঘটবে

  • উদ্যমের সঙ্গে শিখতে ইচ্ছুক এবং শিখনের হার দ্রুত হলে

যদি দেখেন আপনার সন্তান যে কোন নতুন জিনিস শেখার ক্ষেত্রে খুবই উদ্যমী, সে তার সহপাঠীদের তুলনায় অনেক তাড়াতাড়ি রপ্ত করতে পারছে তাহলে আপনার শিশুও হয়তো একজন গিফটেড চাইল্ড। প্রতিভাধর শিশুদের মধ্যে শেখার জন্য একটা ক্ষুধা কাজ করে এবং শেখার ফলে তাদের মধ্যে একধরনের আত্মতৃপ্তি আসে। বইয়ের প্রতি, নতুন কিছু শেখার প্রতি তারা সর্বদাই মুগ্ধ থাকে। শেখার ব্যাপারটিকেই দারুন ভাবে এদের উপভোগ করতে দেখা যায়। কিন্তু তাদের কৌতূহল মেটানোর দায়িত্বও আপনাকে নিতে হবে। কেননা তাদের কৌতূহল যদি যথাযথ ভাবে না মেটে তাহলে তাদের জানার আগ্রহের ক্ষেত্রে ক্রমশই ভাঁটা পড়তে থাকবে। আপনি যদি কৌতূহল মেটাতে অসমর্থ হন তাহলে ধীরে ধীরে তারা আপনাকে হয়তো প্রশ্ন করাই ছেড়ে দেবে।

 

  • যদি দেখেন বাচ্চার দৃষ্টিভঙ্গি বা উপলব্ধি অন্যদের চেয়ে আলাদা

প্রতিভাধর শিশুরা তাদের জগত, তাদের আশেপাশের পরিবেশকে অন্যভাবে দেখে। জীবন এবং অভিজ্ঞতা সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি অন্যদের চাইতে পৃথক। চারপাশের পরিবেশে একটু পরেই কি ঘটতে চলেছে তা কোন শিশু আগে থেকেই টের পেয়ে যাচ্ছে এমন কথাও আমরা কম বেশি সকলেই শুনেছি অথবা কখনও হয়তো বাঁ কোন নিউজ চ্যানেলে এমন কোন আশ্চর্য শিশুর ব্যাপারে খবর শুনেছি। কোন শিশু হয়তো সমস্যার অনেক গভীরে গিয়ে তার বিশ্লেষণ করে এবং কোন অনন্য উপায়ে সেই সমস্যার সমাধান করার ক্ষমতা ধারণ করে। আবার এমন ও হতে পারে আপনার সন্তানের কোন একটি বিশেষ ইন্দ্রিয় অনেক বেশি কার্যকর। সেক্ষেত্রে হতেই পারে আপনার সন্তানও একজন বিশেষ প্রতিভার অধিকারী। সচেতন হন, সন্তানের প্রতিভা সনাক্ত করুন এবং তা সযত্নে লালন করুন।

আরো পড়ুন –Kids Memory : কি খেলে বাচ্চাদের মস্তিষ্ক (ব্রেইন) ভালো হয়

  • প্রখর স্মৃতিশক্তি এবং খুঁটিয়ে দেখার প্রবণতা থাকলে

বহুল পরিমাণে তথ্য সুদীর্ঘ সময়ের জন্য ধরে রাখার মত ক্ষমতা নিয়ে বহু শিশু জন্মায়। অন্যান্য শিশুরা যা পারেনা। সাধারনত শিশুদের মধ্যে ভুলে যাওয়ার বাঁ অন্যমনস্ক থাকার মত ব্যাপারই আমরা সবসময় দেখে থাকি। কিন্তু আপনি যদি দেখেন আপনার সন্তানের মধ্যে অসামান্য স্মৃতিশক্তি রয়েছে তাহলে আপনার শিশুর বিশেষ প্রতিভা থাকার সম্ভাবনা কিন্তু প্রবল।

 

  • সন্তানের সংবেদনশীলতা যদি খুব বেশি হয়ে থাকে

সাধারণ শিশুদের তুলনায় গিফটেড বাঁ প্রতিভাধর শিশুরা আবেগের দিক থেকে অনেক বেশি সংবেদনশীল। এই সংবেদনশীলতা যে শুধুই নিজের ক্ষেত্রে তা কিন্তু নয়, বরং অন্যদের সম্পর্কেও তারা অনেকখানি সংবেদনশীল হয়ে থাকে। কিন্তু সংবেদনশীল হলেই যে গিফটেড হতে হবে এমন নয়। প্রতিভাধর মানে কোন একটি দিকে গড় শিশুদের তুলনায় তারা অনেক বেশি এগিয়ে। এখানে আপনি গুলিয়ে ফেললে চলবে না।

 

শিশু সত্যি প্রতিভার অধিকারী কি না তা যদি আপনি যাচাই করতে চান তাহলে প্রথমে ভালোভাবে খেয়াল করুন উপরের কোন বৈশিষ্ট্য আপনার সন্তানের আচরণে ফুটে উঠছে কিনা। যদি তেমন কিছু সত্যি লক্ষ্য করেন তাহলে এক্সপার্টের পরামর্শ নিন এবং তাদের আইকিউ টেস্ট করানোর ব্যবস্থা করুন। এই আইকিউ টেস্টের ফলাফলের ভিত্তিতে আপনি জানতে পারবেন আপনার বাচ্চার বিশেষ প্রতিভাকে বাড়িয়ে তোলার জন্য কীভাবে আপনাকে সহয়তা দিতে হবে। এছাড়াও ইদানিং এমন বহু অ্যাপ রয়েছে যেগুলি জানতে সাহায্য করে আপনার সন্তান আসলেই প্রতিভাধর কিনা।

1 thought on “আপনার সন্তান কি কোন বিশেষ প্রতিভার অধিকারী? বুঝবেন কীভাবে?”

  1. Pingback: বিজ্ঞানের প্রতি শিশুর ঝোঁক বাড়াতে মেনে চলুন এই টিপসগুলি – Parenting

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *