আপনার সন্তান কে ঘড়ি দেখে সময় বলা শেখাবেন কীভাবে?

আপনার সন্তান কে ঘড়ি দেখে সময় বলা শেখাবেন কীভাবে?

এমন অনেক স্কিল আছে যেগুলি প্রাপ্তবয়স্ক হিসেবে আমরা খুব হালকা ভাবে নিয়ে থাকি(ঘড়ি দেখে সময় বলা)। কিন্তু শৈশবে এগুলো শেখার সময় আমাদের  নিজেদের ও অনেক টাই বেগ পেতে হয়। এর সবচেয়ে ভালো উদাহরন ঘড়িতে কাঁটা দেখে সময় বলতে শেখা। আপনাকে সময় জিজ্ঞাসা করলে ঘড়ি দেখে সময় বলতে আপনার হয়তো তিন সেকেন্ড সময় ও লাগবে না। কিন্তু আপনার সন্তান কে কীভাবে শেখাবেন যাতে সে খুব সহজেই ঘড়ির কাঁটা দেখে সময় বলে দিতে পারে। আসুন দেখে নিই এর কয়েকটি ধাপ-

আপনার সন্তানের বয়স যথেষ্ট কিনা তা বিবেচনা করে দেখুন

 

সময়ের ধারণা শেখার জন্য আপনার সন্তানের বয়স উপযুক্ত কিনা তা সবার আগে আপনাকে বিবেচনা করে দেখতে হবে। কেননা শিশুর স্নায়ুগুলির যথাযথ ভাবে বিকাশ না হলে হাজার চেষ্টা করেও বিফল হতে হবে। তাহলে আপনি যখন সন্তান কে সময় দেখতে শেখাবেন তখন তার বয়স কত হওয়া উচিৎ? মনে রাখবেন এটি একটি চলমান প্রক্রিয়া। শিশুদের এমন কিছু বয়স আছে যখন আপনি তাকে সময় সম্পর্কে শেখালে সে যথাযথ শিখতে পারবে।

  • সন্তানের বয়স পাঁচ থেকে ছয় বছর হলে তাকে প্রতি এক ঘণ্টা বা আধা ঘণ্টার সময়ের ধারণা দিন। যেমন ছয়টার এক ঘণ্টা পর সাতটা বাজবে, তার এক ঘণ্টা পর আটটা বাজবে। আবার ছয়টার আধা ঘণ্টা পর সাড়ে ছয়টা, আরো আধা ঘণ্টা পর সাতটা বাজবে- এভাবে শেখাতে শুরু করুন।
  • সন্তানের বয়স যদি ছয় থেকে সাত বছর হয় তাহলে এই পর্যায়ে তাকে শেখান এক ঘণ্টায় কত মিনিট আছে, কত ঘণ্টায় একদিন হয় ইত্যাদি। অথবা ষাট সেকেন্ডে এক মিনিট, ষাট মিনিটে এক ঘণ্টা, চব্বিশ ঘণ্টায় একদিন – এভাবে ক্রমপর্যায়ে শেখাতে পারেন।
  • আপনার সন্তান যদি সাত থেকে আট বছর বয়সী হয়, তাহলে চব্বিশ ঘণ্টায় হিসেব হয় এমন ঘড়ি, রোমান সংখ্যা I-XII  যুক্ত ঘড়ি দেখে সময় বলা শেখাতে পারেন। এছাড়া সময়ের সঙ্গে যথাযথ শব্দ ব্যাবহার করে সময় বলা এসময় থেকে সন্তান কে শেখাবেন। যেমন বারোটা তিরিশ না বলে সাড়ে বারোটা, ছয়টা পয়তাল্লিশ এর পরিবর্তে পৌনে সাতটা।

ঘড়ি দেখা শিখতে হলে যে বিষয়গুলি শিখতেই হবে

শিশুকে যদি ঘড়িতে সময় দেখা শেখাতে চান তাহলে কিছু বিষয়ে প্রাথমিক জ্ঞান থাকা কিন্তু আবশ্যক। যেমন-

  • শিশু যাতে ষাট পর্যন্ত নির্ভুল ভাবে গণনা করতে পারে তা নিশ্চিত করুন। কোন চার্ট থেকে ষাট পর্যন্ত সংখ্যা তাকে পড়তে দিন, পড়ে লেখা প্র্যাকটিস করতে বলুন, যাতে ষাট পর্যন্ত সংখ্যা সে নিজে থেকেই মনে করে বলতে পারে।

পুরষ্কার পেলে, প্রসংসা করলে বাচ্চাদের মধ্যে যে কোন কিছুই শেখার আগ্রহ বেড়ে যায়। সন্তান যখন প্রথম দিকে একটু একটু করে ঘড়ি দেখে সময় বলতে পারছে, তাকে প্রশংসা করুন, অ্যারো বেশি উৎসাহ দিন। যে কোন ভালো জিনিস শেখা সময় সাপেক্ষ হয়েই থাকে। বাচ্চাদের ক্ষেত্রে ঘড়ি দেখে সময় বলতে শেখাও তেমন ই একটি ব্যাপার। কাজেই অভিভাবক হিসেবে আপনাকে একটু ধৈর্য ধরে তাদের শেখাতে হবে।

2 thoughts on “আপনার সন্তান কে ঘড়ি দেখে সময় বলা শেখাবেন কীভাবে?”

  1. Pingback: ১১ টি এমন লাইফ স্কিল যা আপনার সন্তান কে না শেখালেই নয় – Parenting

  2. Pingback: আপনার সন্তান ব্রাশ করতে চায় না? কিভাবে তাকে শেখাবেন? – Parenting

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *