বয়সের সঙ্গে শিশুর উচ্চতা তেমন বাড়ছে না । ভরসা রাখতে পারেন এই উপায়গুলোতে

বয়সের সঙ্গে শিশুর উচ্চতা তেমন বাড়ছে না । ভরসা রাখতে পারেন এই উপায়গুলোতে

বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে নির্দিষ্ট অনুপাতে শিশুদের উচ্চতা না বাড়লে বাবা মায়েরা তা নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েন। শিশুর উচ্চতা সঠিক হারে না বাড়ার পেছনে অনেক কারণই থাকতে পারে।

কোন উপায়ে বাড়াতে পারবেন শিশুর উচ্চতা ?

বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির জন্য সঠিক ডায়েটের প্রয়োজন অপরিহার্য। শিশুর শারীরিক বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজন সঠিক পুষ্টি উপাদান। এই পুষ্টি উপাদানের ঘাটতি দেখা দিলে শিশুর বিকাশের নানা দিকে সমস্যা দেখা দিতে শুরু করে। উচ্চতাও তেমনই একটি দিক যা কিনা পুষ্টির ঘাটতির ফলে থেমে থাকে।

শিশুর বয়সের সঙ্গে সামঞ্জস্য অনুযায়ী তার উচ্চতা বাড়াতে চাইলে তাকে সঠিক ডায়েট দিন। বাচ্চার রোজকার আহারে রাখুন ডিম, ফল, দুধ, শাক সবজি, ফলমূল, বীজ ও বাদাম জাতীয় ফল ইত্যাদি।

শিশুর উচ্চতার সঙ্গে বাবা মায়ের জিনের সরাসরি সম্পর্ক রয়েছে। বাবা অথবা মায়ের পরিবারে যদি উচ্চতায় লম্বা হওয়ার  ধাত না থাকে, তাহলে শিশুর উপরেও সেই জিনের প্রভাবের কারণেই হয়তো  উচ্চতা সঠিক হারে বাড়ে না। কিন্তু এমনও দেখা যায় যে জিনগত কারণ না থাকলেও অনেক ক্ষেত্রে বাচ্চার উচ্চতা বাড়ে না। এক্ষেত্রে কিছু বিশেষ উপায় মেনে চললে উচ্চতা বাড়তে পারে। আসুন তাহলে দেখে নেওয়া যাক সেগুলি কি কি-

আরো পড়ুন – শিশুর হাতের লেখা ভালো করতে জেনে নিন অসাধারন কিছু টিপস

● যোগাসন কার্যকরী হতে পারে

বাচ্চার উচ্চতা বাড়ার সমস্যা দেখা দিলে তাকে যোগাসন করাতে পারেন। উচ্চতা বাড়াতে যোগাসন কার্যকরী। আর কিছু না হলেও অন্তত যদি রোজ দিন শুধুমাত্র সূর্য প্রণামই করাতে পারেন তাতেও ভালো ফল পাবেন। একেকটি সূর্য প্রণামে রয়েছে বারোটি করে আসন। এই আসনগুলি করার সময় দেহের সব অংশেরই খুব ভালো ভাবে স্ট্রেচিং হয়, মেরুদণ্ডও প্রসারিত হয়। আর এগুলি শিশুর উচ্চতা বাড়াতে খুব উপকারী।

তবে শুধুই শিশুকে এগিয়ে দিয়ে হাত ঝেড়ে ফেললে হবে না। আপনিও সঙ্গে বসুন। শিশুর সঙ্গে আপনিও রোজ যোগাসন অভ্যাস করুন। এতে শিশু যেমন বোর ফিল করবে না, পাশাপাশি আপনিও সুস্থ্যতার দিকে একধাপ এগিয়ে থাকবেন।

● উচ্চতা বাড়ুক সাঁতারে

সর্বশ্রেষ্ঠ ব্যায়ামের শিরোপা কিন্তু সাঁতারই ছিনিয়ে নিয়েছে। সাঁতার হল এমন একটি ব্যায়াম যা কিনা দেহের সমস্ত পেশির সঞ্চালন করে। শিশুর সামগ্রিক বিকাশে সাঁতারের জুড়ি মেলা ভার। সাঁতার কাটার সময় একজন সাঁতারুর দেহে প্রচুর পরিমানে স্ট্রেচিং হয়, যার ফলে মেরুদন্ড অনেক বেশি শক্তিশালী হয়ে ওঠে। আপনার শিশুর উচ্চতা যে কারণেই থেমে থাকুক না কেন, তাকে একবার সাঁতারে দিয়ে দেখতে পারেন। যে সাঁতারের এত গুণ সেই সাঁতার কিন্তু আপনাকে নিরাশ করবে না।

● স্কিপিং করতে দিন

স্কিপিং বাচ্চাদের কাছে খুব মজার একটি খেলা। এমনিতেই বাচ্চারা চঞ্চল, দৌড়াদৌড়ি, লাফালাফি তাদের বেশ লাগে। তার উপর একটা স্কিপিং রোপ হলে তো আর কথাই নেই। এই স্কিপিং ও বাচ্চাদের উচ্চতা বাড়াতে সহায়ক। স্কিপিং করলে বাচ্চাদের সম্পূর্ণ শরীরের প্রসারণ ঘটে। আসলে এটিও এমন একটি খেলা যা খুব ভালো ভাবে স্ট্রেচিং করতে পারে। আর স্ট্রেচিং হচ্ছে মানেই তো সেটা উচ্চতা বাড়ানোর জন্যও উপকারী। তাহলে কিনেই দিন একখানা স্কিপিং রোপ। আর মনের সুখে চলুক তাতে দড়িলাফ।

আরো পড়ুন – শিশুকে দেওয়ালে আঁকা থেকে বিরত রাখার উপায়গুলো জেনে নিন ।

● ঝুলে থাকায় আসতে পারে সমাধান

মেরুদণ্ড প্রসারিত হলে তা শিশুর উচ্চতা বাড়াবে। আর মেরুদণ্ডের প্রসারণ ঘটাতে ঝুলে থাকা কাজ দেবে। হাতের কাছেই সহজ সমাধান চাইলে একটি নির্দিষ্ট সময় বাড়িতে শিশুকে ঝুলে থাকতে দিন। শিশুর সুবিধার জন্য তার উচ্চতা অনুযায়ী হাতল লাগিয়ে দিতে পারেন। নিয়মিত এরকম ভাবে ঝুলে থাকলে শিশুর দেহের পেশিগুলো প্রসারিত হবে এবং সক্রিয় হয়ে উঠবে। শিশুর উচ্চতাও বাড়বে।

এগুলি ছাড়াও আরো কিছু খেলার কথা সুপারিশ করা হয়েছে যেগুলো উচ্চতা বাড়াতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে থাকে। যেমন ব্যাডমিন্টন, ভলিবল। ব্যাডমিন্টন খেলাতেও দেহের খুব ভালো স্ট্রেচিং হয়  কাঁধের দুপাশের পেশি গুলো সচল হয় যা উচ্চতা বাড়াতে সাহায্য করে। টেনিস বা ভলিবলের মত খেলাগুলোতেও একই ফল পেতে পারেন।

উচ্চতা বাড়াতে শিশুর হার মজবুত করার দিকেও নজর দিতে হবে। আর হারের শক্তি বৃদ্ধিতে তাকে দিন ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার। ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উৎস দুধ। রোজদিন শিশুকে এক গ্লাস দুধ অবশ্যই দেবেন।

তবে অনেক মায়েদেরই অভিযোগ থাকে বাচ্চার দুধ খাওয়াতে অনীহা নিয়ে। এক্ষেত্রে দুধের পরিবর্তে ছানা, পনির বা দই দিতে পারেন। আর দিতে পারেন চিজ। এই চিজ কিন্তু বাচ্চাদের খুবই পছন্দের একটি খাবার।

খেলাধুলা, সঠিক আহারের সঙ্গে ভালো ঘুমও অপরিহার্য। বড়দের মত বাচ্চাদেরও টানা আট ঘণ্টা গভীর ঘুমের দরকার আছে। তবেই না বাচ্চাদের সঠিক বৃদ্ধি ও বিকাশ হবে।

১) হেল্থ ড্রিঙ্ক কি সত্যিই উচ্চতা বাড়াতে সক্ষম?

উত্তরঃ এই ব্যাপারে মন্তব্য বিতর্কের সৃষ্টি করতে পারে। তবে ফল না পেলে অন্য উপায়গুলো ট্রাই করে দেখতে পারেন।

২) সবুজ শাক সবজি, ফল কিছুই খেতে চায় না, উচ্চতা বাড়বে কি করে?

উত্তরঃ একটু ক্রিয়েটিভ উপায়ে ফল বা শাক সবজি খাওয়ানোর চেষ্টা করে দেখতে পারেন।

৩) ভোরবেলা ঘুম ভাঙে না শিশুর, যোগাসন করবে কি করে?

উত্তরঃ বিকেল বেলা করলেও ফল পাওয়া যাবে অথবা যখন ঘুম থেকে উঠছে তখনই করতে বলুন।

8) অলসতার কারণে শিশু যোগাসন, ব্যায়াম করে না। উপায় কি?

উত্তরঃ ব্যাডমিন্টন বা সাঁতারের মত কোন খেলার সঙ্গে যুক্ত করতে পারেন।

আরো পড়ুন –

বিজ্ঞানের প্রতি শিশুর ঝোঁক বাড়াতে মেনে চলুন এই টিপসগুলি

সন্তানের সফল ভবিষ্যৎ গড়ে তুলতে এখন থেকেই কীভাবে প্রস্তুতি নেবেন । দেখে নিন 6টি কার্যকর উপায়

শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তুলুন, কল্পনা শক্তির বিকাশ ঘটবে

টিভি বা স্মার্টফোন ছাড়া শিশু এক গ্রাসও মুখে তুলতে চায় না। অভ্যাস ছাড়াবেন কিভাবে?

কাজের সুবিধার জন্য শিশুর হাতে মোবাইল ধরিয়ে দিচ্ছেন।ডেকে আনছেন বিপদ। Harmful Effects of Mobile Phones on Children

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *