এই গরমে দেহে জলের ঘাটতি মেটাতে খাবারে কি দেবেন শিশুকে

এই গরমে দেহে জলের ঘাটতি মেটাতে খাবারে কি দেবেন শিশুকে

এই গরমে দেহে জলের ঘাটতি মেটাতে খাবারে কি দেবেন শিশুকে

পুরোদমে গ্রীষ্ম যে শুরু হয়ে গেছে তাপমাত্রার পারদ তা ইতিমধ্যেই জানান দিতে শুরু করে দিয়েছে। গ্রীষ্মের  মরশুম ডিহাইড্রেশনের মত একাধিক শারীরিক সমস্যা সঙ্গে করে নিয়ে আসে। আর এই সময় তাপমাত্রা ক্রমশই বেড়ে যাওয়ার ফলে শরীরে জলের ঘাটতি হওয়ার সম্ভাবনা থেকেই যায় যা বেশিরভাগ মায়েদের জন্যই উদবেগের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু আমরা অনেকেই যা জানিনা তা হল এমন কিছু খাবার রয়েছে যা এই গ্রীষ্মেও শরীর ঠাণ্ডা রাখে এবং দেহে জলের ভারসাম্য বজায় রাখতেও সক্ষম। আপনি যদি মনে করেন এই গরমে স্বাস্থ্যকর খাবার ও পানীয় তৈরি খুবই জঞ্ঝাটের, তাহলে আর্টিকেলটি আপনারই জন্য লেখা হয়েছে। এমনই কিছু খাবারের কথা এখানে বলা হল যা গরমের হাত থেকে রেহাই পেতে আপনার শিশুর ডায়েটের একটি অংশ হিসেবে রাখতে পারবেন।

 

  • লস্যি

গরমকালের পানীয় হিসেবে লস্যি খুবই জনপ্রিয়। লস্যির মূল উপকরন দই হওয়ায় গরম আবহাওয়ায় এটি আপনার শিশুর জন্য অত্যন্ত উপকারী। দেহের তাপমাত্রা কমানো এবং দেহে জলের ভারসাম্য ধরে রাখতে এটি খুবই উপাদেয় একটি ড্রিঙ্ক হতে পারে। যদিও উত্তরের দিকের লোকেরা সাধারনত খাবারের পর লস্যি পছন্দ করে। তবে আপনি শিশুকে লস্যি দিতে পারবেন না এমনটাই বাঁ কে বলল? ভুলে যাবেন না গ্রীষ্মের সেরা হাইড্রেটিং খাবার গুলির মধ্যে এটি অন্যতম।

 

  • আখের রস

গ্রীষ্মের তাপে শরীরকে পুনরায় হাইড্রেটেড করতে আখের রস অনবদ্য একটি পানীয়। ছোট বড়ো সকলের কাছেই আখের রস প্রিয়। আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফলে আপনার শিশুর ইমিউন সিস্টেমকে উন্নত করে রোগের বিরুদ্ধে লড়াই করতেও এটি সাহায্য করে। আর রয়েছে ম্যাগ্নেসিয়াম, ক্যালসিয়াম ইলেক্ট্রোলাইট যা ডিহাইড্রেশনের রুখতে খুব ভালো কাজ দেয়।

আরো পড়ুন –১১ টি এমন লাইফ স্কিল যা আপনার সন্তান কে না শেখালেই নয়

  • আম পান্না

আমের মত ফল গ্রীষ্মকালীন ঋতুতে যেন একটি বড় আশীর্বাদ। আর কাঁচা আমের শরবত বা আম পান্না থাকলে তো কথাই নেই। এক নিমেষেই শরীরের তাপমাত্রা এক্কেবারে ব্যালেন্স। বীট নুন, জিরে গুঁড়ো সমেত আম পান্না বাচ্চাদের শরীরকে ঠাণ্ডা রাখবে। আবার এই আম পাণ্ণা দিয়েও পপসিকেল বানিয়ে দিতে পারেন।

 

গরমের জন্যও পানীয় বানাতে গিয়ে আপনার অনেক বেশি পরিশ্রম করতে হবে এমনটা নয়। এখানে গরমকালের জন্য উপযুক্ত এমন কিছু খাবারের রেসিপি দেওয়ার চেষ্টা করেছি যেগুলি বাচ্চাদের পছন্দসই এবং তৈরি করাও সহজ। এই পানীয়গুলি শুধু শরীরকে ঠাণ্ডা বা সতেজ রাখতেই কাজ দেয় না, বরং স্বাস্থ্যের পক্ষেও উপকারী।

 

  • তরমুজ

গরমের দিনে সেরা একটি মরসুমি ফল তরমুজ এবং খুব সহজেই পাওয়া যায় এমন একটি ফল। এটি আপনার সন্তানের দেহে জলের ভারসাম্য বজায় রাখার জন্য খুবই ভালো একটি ফল, কেননা তরমুজের ৯০ শতাংশই জল। তরমুজের স্লাইস কেটে বাচ্চাদের দিতে পারেন। আবার তরমুজ দিতে পপসিকেল বানিয়ে তা ডেসার্ট হিসেবে পরিবেশন করতে পারেন। নতুবা তরমুজের ছোট ছোট কিউব কেটে সামান্য চাট মশলা ছড়িয়ে বাচ্চাদের দিন।

আরো পড়ুন – গুড পেরেন্টিং এর 10 টি নীতি

  • শসা

গ্রীষ্মের আরেকটি সুপার ফুড হল শসা যা আপনার শিশুকে খুব ভালো ভাবে হাইড্রেটেড রাখতে সক্ষম। আর কম বেশি সব বাচ্চারাই শসা পছন্দ করে। ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ একটি খাবার। এছাড়া শসায় রয়েছে ফাইবার যা হজমের পক্ষে খুব ভালো। আপনার বাচ্চার খাবারের সাইড ডিশ হিসেবে শসা রাখতে পারেন আবার স্ন্যাকস হিসেবেও বাচ্চাদের শসা দিতে পারেন।

 

  • আনারস

উচ্চ মাত্রায় জল রয়েছে এমন আরেকটি ফল আনারস। আনারসে রয়েছে প্রায় ৮৭% জল। সুতরাং বুঝতেই পারছেন গ্রীষ্মে এটি কতটা উপকারী একটি খাবার হতে পারে। এছাড়াও এতে রয়েছে সোডিয়াম। শসার মত আনারসও আপনি স্ন্যাকস হিসেবে বাচ্চাদের পরিবেশন করতে পারেন। আবার পপসিকেল ও বানিয়ে দিতে পারেন।

আরো পড়ুন – সন্তানের সঙ্গে আপনার সুন্দর সম্পর্ক থাকা কতখানি গুরুত্বপূর্ণ

  • স্যালাড

গরমে প্রতিদিন এক প্লেট স্যালাড আপনার শিশুর স্বাস্থ্যের জন্য খুবই পুষ্টিকর প্রমানিত হতে পারে। স্যালাড একদিকে যেমন কম ক্যালোরি যুক্ত তেমনই আবার ফাইবারের একটি ভালো উৎস। বাঁধাকপি, লেটুসের মত সবুজ শাকসবজি গরমের সময় বাচ্চাদের হাইড্রেটেড রাখার একটি দারুন উপায়। এছাড়া এগুলি পাচনতন্ত্রের জন্যও ভালো।

 

  • দই

শরীর ঠাণ্ডা রাখতে দই একটি দারুন খাবার। দুগ্ধজাত এই খাবার হজমের পক্ষেও খুব উপকারী। পাশাপাশি ক্যালসিয়াম ও প্রোটিন ছাড়াও অন্যান্য পুষ্টির যোগান দিতে সক্ষম। বাচ্চার খাবারের শেষ পাতে দই রাখুন, হজম যেমন ভালো হবে, শরীরও তেমন ঠাণ্ডা থাকবে। অথবা দইয়ের ঘোল বানিয়ে দিতে পারেন।

 

  • ডাবের জল

পুষ্টিগুণে ভরপুর ও সুস্বাদু ডাবের জল শিশুদের জন্য একটি স্বাস্থ্যকর পানীয়। এটি আপনার ছোট্টটির দেহ দীর্ঘসময়ের জন্যও ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। নারকেল বা ডাবের জলে রয়েছে শর্করা, ইলেক্ট্রোলাইট এবং খনিজ উপাদান যা ছোটদের শরীর কে হাইড্রেটেড রাখে। তাই তাপমাত্রার চোখ রাঙ্গানি থেকে নিস্তার পেতে আজ থেকেই আপনার শিশুকে দিন ডাবের জল।

আরো পড়ুন – পেরেন্টিং স্টাইলের 4 টি ধরণ এবং আপনার শিশুর উপর এগুলির প্রভাব

  • লেবুজল

ইনস্ট্যান্ট এনার্জি ফিরিয়ে আনার জন্যও লেবুজলের কোন জুড়ি মেলা ভার। বাচ্চা স্কুল থেকে ফিরে ক্লান্ত হয়ে পড়লে হাতে এক গ্লাস লেবু জল ধরিয়ে দিন। ইনস্ট্যান্ট আপনার বাচ্চার এনার্জি ফিরিয়ে আনবে। লেবুর মধ্যে থাকা ভিটামিন সি কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। বাচ্চাদের কাছে আরো আকর্ষণীয় করে তুলতে একটু চিনি বা জিরে গুঁড়ো মিশিয়েও সার্ভ করতে পারেন।

2 thoughts on “এই গরমে দেহে জলের ঘাটতি মেটাতে খাবারে কি দেবেন শিশুকে”

  1. Pingback: Kids Memory : কি খেলে বাচ্চাদের মস্তিষ্ক (ব্রেইন) ভালো হয় – Parenting

  2. Pingback: শিশুর অঙ্কন প্রতিভার পুরোটাই আপনার দেওয়ালে প্রতিফলিত হচ্ছে। আসুন সমাধান খুঁজে নেওয়া যাক - Parenting

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *